8 thoughts on “At-Ta`aifah Al-Mansurah Part-2

  1. আসসালামু আলাইকুম, মুফতি জসিম উদ্দিন রহমানি (আল্লাহ তাকে হেফাজত করুন), মাশাআল্লাহ উনি কুরআন ও হাদিস থেকে খুব সুন্দর আলোচনা করে থাকেন । তবে উনার একটি বিষয় আমার কাছে অপ্রীতিকর মনে হয় আর তা হল, উনি ইসলামী ব্যাক্তিত্বকে নিয়ে যেভাবে সমালোচনা ও বিদ্বেষ ভাব পোষণ করেন তটটুকু মনে হয় তিনি যারা বাংলাদেশে বিএনপি জাতীয়তাবাদী ও আওয়মিলিগ ধর্মনিরপেক্ষ করেন তাদের প্রতিও পোষণ করেননা । যেমন পীরসাহেব চরমনাই রহঃ উনার কিছু বই নিয়ে আপত্তি তুলেছেন তা তো তিনি একাডেমীক সমালোচনা করতে পারতেন যেমন, বর্তমানে যারা দায়িত্বশীল রয়েছেন তাদের সাথে যোগাযোগ করে ভুল গুলু দরিয়ে দিতে পারতেন, যদি তারা সংশোধন না করতেন তাহলে প্রকাশ্যে বলতে পারতেন ।আমরা কি মুমিন ভাইদের প্রতি সহানুভূতিশীল হতে পারিনা ? আল্লাহ বলেন আর এই সম্পদ তাদের জন্যে, যারা তাদের পরে আগমন করেছে। তারা বলেঃ হে আমাদের পালনকর্তা, আমাদেরকে এবং ঈমানে আগ্রহী আমাদের ভ্রাতাগণকে ক্ষমা কর এবং ঈমানদারদের বিরুদ্ধে আমাদের অন্তরে কোন বিদ্বেষ রেখো না। হে আমাদের পালনকর্তা, আপনি দয়ালু, পরম করুণাময় সুরা হাশর ১০। অন্য আয়াতে আল্লাহ সাহাবাদের পরিচয় এইভাবে দেন , তারা পরস্পরের প্রতি সহানুভূতিশীল ৪৮ আয়াত ২৯ । আমরা কি এই গুনগুলু অর্জন করতে পারি না ? না তিনি পীর সাহেব চরমনাই কে কাফের ভাবেন ? আমরা কি ঐক্যবদ্য হতে পারিনা দ্বীনের স্বার্থে ? নাকি এইভাবে যুগের পর যুগ নিজেদের পরস্পরের মধ্যে সমালচনায় বৃথা সময় নষ্ট করব?? মানুষ মাত্রই ভুল করে ছরমনাই পীর সাহেব ও নির্ভুল নন তার সমার্থকরাও তাই মনে করে। তবে এইভার ছরমনাইর মাহফিলে দেখেছি বৈপ্লবিক পরিবর্ত ঘটেছে ,আমি Live দেখেছি প্রবাসে থেকে, দেখেছি বেশীরভাগ জিহাদ ও সমাজ পরিবর্তনের তালিম হয়েছে । এই সম্পর্কে মুহতারামের মন্তব্য জানালে কৃতজ্ঞ থাকব ,অপেক্ষায় থাকলাম ।

    • ভাই, আমি মুফতি জসিম উদ্দিন রহমানি অথবা পীরসাহেব চরমনাই কারোরই পক্ষ নিয়ে বলছি না। আমি একজন মুসলিম হিসেবে বলছি-

      প্রথমতোঃ
      আপনার “আমরা কি মুমিন ভাইদের প্রতি সহানুভূতিশীল হতে পারিনা ?” এ প্রশ্নের উত্তরে বলবো, হ্যা, আমরা শুধু মুমিন ভাইদের প্রতি সহানুভূতিশীলই হবো না; মাত্র একজন মুমিন ভাইয়ের জন্যে যদি সকল কাফিরদের বিপক্ষে লড়াই করতে হয় তাই করবো। তা না হলে কিসের মুসলিম ? আপনিই বলেন।
      আমি আমার কথাতে “মুমিন” বলতে- আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা কুরআনে যে সংগা দিয়েছেন, আমি তা-ই বুঝাতে চেয়েছি।
      এখন, আমার প্রশ্ন হচ্ছে, আপনি “মুমিন” বলতে কি বুঝায়েছেন?

      দিতিয়তোঃ
      আপনি বলেছেন, জসিম উদ্দিন রহমানি ইসলামী ব্যাক্তিত্বকে নিয়ে যেভাবে সমালোচনা ও বিদ্বেষ ভাব পোষণ করেন তটটুকু মনে হয় তিনি যারা বাংলাদেশে বিএনপি, আওয়মি লিগ বা ধর্মনিরপেক্ষতা অনুসারি তাদের প্রতিও পোষণ করেন না ।
      ভাই, বিএনপি, আওয়মি লিগ বা ধর্মনিরপেক্ষতা অনুসারি কেউ যদি ইসলামের কোনো ফাতওয়া দেন, আপনিই বলেন- আপনি নিজে সে ফাতওয়া মানবেন কি না? অথবা তারা যদি একে অপরকে কাফির বলে তাতে একজন মুসলিমের কিছু আসে জায়? নিশ্চয় না।
      কিন্তু সাধারন মানুশ যখন কাউকে ইসলামী ব্যাক্তিত্ব হিসেবে জানে অথবা মনে করে, তখন তার কথায় অনেক অনেক কিছু আসে জায়। কারন তার একটি কথা হতে পারে একজনের কিংবা লাখ লাখ লোকের জান্নাত অথবা জাহান্নামের পথ পরিদর্শক।

      তৃতিয়তোঃ
      জসিম উদ্দিন রহমানি পীরসাহেব চরমনাই’র কিছু বই নিয়ে আপত্তি তুলেছেন। তা তো তিনি একাডেমীক সমালোচনা করতে পারতেন যেমন, বর্তমানে যারা দায়িত্বশীল রয়েছেন তাদের সাথে যোগাযোগ করে ভুল গুলো ধরিয়ে দিতে পারতেন, যদি তারা সংশোধন না করতেন তাহলে প্রকাশ্যে বলতে পারতেন ।
      ভাই, বাংলাদেশে লাখ লাখ মানুশ চরমনাই পিরের অনুসারি। হাজার হাজার তার মুরিদ। আপনি কি আমাদেরকে এইটা বুঝাতে চাচ্ছেন, যে, প্রকাশনির বইয়ে পরিবর্তন আনলে লাখ লাখ অনুসারি, হাজার হাজার মুরিদ আর অসংখ্য সাধারন মানুশ জারা নিজেদেরকে মুসলিম বলে মানে তাদের আকিদার পরিবর্তন হবে?
      সুতরাং যেখানে মুসলিম উম্মার আকিদা নিয়ে প্রশ্ন, সেখানে বিবেকটাকে আরেকবার সুজোগ দেয়া উচিত না?

      ভাই, মুসলিম হিসেবে আমার মুল্যায়ন তাদের প্রত্যেকের প্রতি, জাদেরকে আমরা ইসলামী ব্যাক্তিত্ব হিসেবে জানি অথবা মানি; হোক সে জসিম উদ্দিন রহমানি অথবা পীরসাহেব চরমনাই। বুজুর্গির মাপকাঠি আকিদা। জারা জতক্ষন সঠিক আকিদায় নিজে চলবে এবং মুসলিম উম্মাহকে এই দিকেই দাউয়াত দিবে তাদেরকে ততক্ষন এই উম্মাহ বুজুর্গ বলে জানবে এবং মানবে।

      আল্লাহ এই উম্মাহকে সঠিক দ্বীন বুঝার ও আমল করার তাউফিক দান করুন।
      আমিন

    • ওয়ালাইকুম আসসালাম,

      ভাইয়া, আত্বতাইফাতুল মানসুরা এর প্রথম পার্টটি এখনো হাতে পাইনি, পাওয়া মাত্রই ইনশাআল্লাহ পাবলিশ করার চেষ্টা করবো।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s